প্রতিদিন
অপরিকল্পিতভাবে নানা কাজ করে থাকি। আর এ কাজগুলো অধিকাংশ ক্ষেত্রেই নির্দিষ্ট পরিকল্পনা মাফিক সঠিকভাবে করা হয় না। দিনশেষে রাতে ঘুমাতে যাওয়ার আগে
আপনি একরাশ অসমাপ্ত কাজের হতাশা নিয়েই বিছানায় ঘুমাতে যান। এভাবেই আরো একটি দিন আপনার
জীবন থেকে চলে যায় এবং আবারো পরের দিন সে অপূর্ণ কাজটি করার মন্ত্রে নিজেকে দীক্ষিত
করে নিজেকে দেন সান্ত্বনা। গত দুই পর্বে আমরা জেনেছি নির্দিষ্ট লক্ষ্য স্থির এবং সময়ের সুষ্ঠু ব্যবহার করে আমরা কাজে মনসংযোগধরে রাখতে পারি। আজ লেখাটির শেষ পর্বে চলে এসেছি, আজ আমারা জানবো কাজের সঠিক পরিবেশ সৃষ্টি করে এবং কাজে মনযোগ ধরে রাখার পদ্ধতিগুলো দীর্ঘমেয়াদী অভ্যাসে পরিণত করার মাধ্যমেআমরা কাজে কীভাবে মনসংযোগ ধরে রাখতে পারি ।
আপনার ডেস্ক পরিষ্কার রাখুন
আপনার কাজের স্থান যদি অগোছালো এবং বিশৃঙ্খলাযুক্ত হয় তাহলে নিজের কজে
মনোনিবেশ করা কঠিন। আপনার ডেক্সকে সুসজ্জিত কারার জন্য অফিস ডিউটির প্রতিদিনের শেষ
১৫ মিনিট ব্যয় করুন। আপনার ডেস্কের অপ্রয়োজনীয় কাগজ বা আনুসাঙ্গিক জিনিসপত্র সরিয়ে
ফেলতে পারেন । আপনার কম্পিউটারে অতিরিক্ত খোলা ফাইলগুলো উইন্ডোগুলি ক্লজ করুন। এটি আপনাকেপ্রতিটি
দিন নতুন করে শুরু করতে সহায়তা করবে।
কাজের শুরুতে মেডিটেশন করুন
আপনার ডেস্কে বসুন। আপনার চোখ বন্ধ করুন
এবং কয়েকটি গভীর শ্বাস নিন। এমন একটি চিন্তার প্রতি মনোনিবেশ করুন যা আপনাকে খুশি করে,
যেমন কোনও সৈকতে শিথিল হওয়াতে বসে আছেন বা কোনও ভাল বই পড়ছেন। পুরোদিনে অনুশীলনটি
মোট ১০ মিনিটের জন্য করতে পারেন।
রুমের তাপমাত্রা সহনীয় রাখুন
কাজের পরিবেশের জন্য আদর্শ তাপমাত্রা হ'ল
৭১ ডিগ্রি ফারেনহাইট (২১ ডিগ্রি সেলসিয়াস)। যদি আপনি এটি ঠিক রাখতে না পারেন তবে ৬৮-৭৭
ডিগ্রি ফারেনহাইট (২০-২৫ ডিগ্রি সেলসিয়াস) এর মধ্যে রাখার চেষ্টা করুন। যদি তাপমাত্রা
খুব বেশি হয় তবে আপনি অতিরিক্ত গরমে কাজের
থেকে মনযোগ হারাবেন। যদি তাপমাত্রা খুব কম হয় তবে আপনি চটজলদি অসুস্থ হয়ে যেতে পারেন।
আরামদায়ক চেয়ারে বসুন
একটি আরামদায়ক
চেয়ার কাজে মনোনিবেশ করা আরও সহজ করতে সহায়তা করে । লক্ষ্য রাখুন আপনার ডেস্ক চেয়ার যেন আপনার
পিঠকে সাপোর্ট করে । এছাড়াও, নিশ্চিত করুন
আপনার বসার চেয়ারটি আপনার ডেস্কের উপযুক্ত উচ্চতার হয়।
বিরতিতে এবং অফিস ত্যাগের সময় আপনার কম্পিউটার
বন্ধ করুন
আপনার বিরতির সময়, বা অন্য কোনো কাজে যখন
আপনার ডেস্ক ত্যাগ করতে হয় তখন আপনার কম্পিউটারটি
লক করে রাখুন। তাহলে আপনি আপনার মনসংযোগ অন্য কাজে দিতে পারবেন। এবং অফিস ত্যাগের পূর্বে
অবশ্যই কম্পিউটার বন্ধ রাখুন।
ডেস্কে ছোট গাছ রাখুন
আপনার ডেস্কে ছোট গাছ রাখুন অথবা রুমে
জায়োগা থাকলে বড় গাছ রাখুন। আপনার রুমে জানালা
না থাকে তাহলে এমন গাছ রাখতে পারেন যে গাছ অল্প আলোতে বেঁচে থাকে।গাছটি বাতাস সরবরাহ
করবে যা আপনার মনকে পরিষ্কার রাখতে সহায়তা করবে।
ক্যালেন্ডার সংরক্ষণ করুন
আপনার নিজের মোবাইলে অথবা
ডেস্কে ক্যালেন্ডার পদ্ধতি চালু রাখুন । প্রতিদিন সকালে আপনি ক্যালেন্ডার ফলো করুন
এতে গুরুত্বপূর্ণ কাজগুলো মনে রাখা সহজ হবে।
স্বাস্থ্যকর অভ্যাস বজায় রাখুন
নিয়মিত অনুশীলন করুন এবং আপনার শরীরের
ভাল যত্ন নিন এবং সকালে অনুশীলন করলে আপনার মনসংযোগ বৃদ্ধি করবে। সুষম খাবার খাবেন।
ধূমপান এবং মদ্যপান এড়িয়ে চলুন। এই সমস্ত অভ্যাস আপনাকে কাজে উত্সাহিত করবে এবং উত্পাদনশীলতা
বাড়িয়ে তুলবে। আপনার মনসংযোগ ধরে রাখার জন্য
পর্যাপ্ত ঘুমানো দরকার এটি কর্মক্ষেত্রে একাগ্রতার উন্নতি করবে।
সংগঠিত লোকদের সাথে কাজ করুন
এটি সর্বদা সম্ভব নাও হতে পারে তবে আপনি
যদি পারেন তবে যারা নৈতিকভাবে সংগঠিত তাদের সাথে কাজ করুন । আপনি অলসবোধ করলে তারা
আপনাকে সঠিকভাবে পরিচালিত করতে পারে। এটি আপনাকে দলীয়ভাবে কাজ করতে সহয়তা করবে এবং
সম্মিলিত লক্ষ্য অর্জন করা সহজ হবে।
আপনি অলসবোধ করলে তারা আপনাকে সঠিকভাবে পরিচালিত করতে পারে। এটি আপনাকে দলীয়ভাবে কাজ করতে সহয়তা করবে এবং সম্মিলিত লক্ষ্য অর্জন করা সহজ হবে।
-শেষ পর্ব-
লেখকঃ মোঃ আশরাফুল মাখলুকাত
অ্যাসিস্টেন্ট এক্সিকিউটিভ, এএইচআর
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ইমেইলঃ ashrafulcuhrm@gmail.com
(এই প্রতিবেদনে ব্যবহৃত সব ছবিই
সংগৃহীত ও প্রতিকী অর্থে ব্যবহার করা হয়েছে)










কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন